Tuesday, October 25, 2016

যে ৭টি খাবার রক্ত পরিষ্কার করে থাকে

Clean blood
যে ৭টি খাবার রক্ত পরিষ্কার করে থাকে
দেহের অন্যতম উপাদান হল রক্ত। প্রতিনিয়ত বিভিন্নভাবে রক্ত দূষিত হচ্ছে। রক্ত দূষিত হওয়ার জন্য খাবার, বায়ু, পরিবেশ ইত্যাদি মূলত দায়ী । রক্ত কোন জীবাণু দ্বারা আক্রান্ত হলে তা সম্পূর্ণ শরীর ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  তাই রক্ত সুস্থ রাখা প্রয়োজন। রক্ত থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থ বা টক্সিন বের করে দিতে সাহায্য করে কিছু খাবার। এমন কিছু খাবারের সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দেব।  

১। লেবু

লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি, প্যাকটিন, পটাশিয়াম এবং ক্যালসিয়াম রয়েছে যা দূষিত রক্ত দূর করতে সাহায্য করে। সকালে নাস্তা খাওয়ার আগে এক গ্লাস কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিন। এটি খালি পেটে পান করুন। এটি পেটের মেদ কমানোর সাথে সাথে রক্ত পরিষ্কার করবে।

২। রসুন

আভ্যন্তরীণ প্যারাসাইট এবং ভাইরাস আপনার শরীর থেকে, বিশেষত রক্ত এবং অন্ত্র থেকে দূর করতে পারদর্শী রসূন। এর অ্যান্টি ক্যান্সার এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে এবং তা সংক্রামণ প্রতিরোধ করে থাকে।

৩। ব্রকলি

রক্ত থেকে ক্ষতিকর টক্সিন পর্দাথ দূর করতে ব্রকলি বেশ পরিচিত একটি খাবার। এতে ভিটামিন সি, ক্যালসিয়াম, ভিটামিন কে, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস রয়েছে। প্রতিদিনের খাদ্য তালিকায় ব্রকলি রাখার চেষ্টা করুন।

৪। অ্যাভোকাডো

নানা পুষ্টিগুণ সম্পূর্ণ এবং কোলেস্টেরল কমিয়ে দিতে অ্যাভোকাডোর ভূমিকা রয়েছে।  ধমনীতে অনেক সময় ব্লক তৈরি হয় তা দূর করে দিতেও বেশ কার্যকর এই ফল। এছাড়া এতে গ্লুটাথিয়ন নামক উপাদান রয়েছে যা লিভারকে বিষাক্ত পদার্থ মুক্ত রাখতে সাহায্য করে।

৫। লেটুস পাতা

সালাদের পরিচিত উপাদান লেটুস। এটি দেহে রক্ত প্রবাহ বৃদ্ধি করে। সালাদ কিংবা স্মুদিতে লেটুস পাতা যোগ করুন।

৬। বিট

অ্যান্টি অক্সিডেন্ট এবং নানা পুষ্টিগুণ সম্পূর্ণ এই সবজিটি রোগ জীবাণু থেকে শরীরকে  রক্ষা করে থাকে। এবং রক্ত থেকে টক্সিন দূর করে লিভারকে সুস্থ রাখে। শুধু তাই নয় বিট রক্ত স্বল্পতাও দূর করে থাকে।

৭। গ্রেপফ্রুট

স্বাস্থ্যকর ত্বকের জন্য গ্রেপফ্রুট অনেক উপকারী। এতে  কপার, ভিটামিন এ, ভিটামিন সি, প্যাকটিন, ফাইবার এবং ভিটামিন বি রয়েছে। এর প্যাকটিন উপাদান দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দেবে। ভিটামিন সি রক্তে কোলাজেন উৎপাদন করে।

1 comments: