Tuesday, January 12, 2016

ঘরোয়া উপায়ে দূর করুন বোন স্পারের ব্যথা

sasthobarta protidin
ঘরোয়া উপায়ে দূর করুন বোন স্পারের ব্যথা
মাঝে মাঝেই আমাদের অনেকের শরীরের বিভিন্ন অংশে জন্ম নিতে দেখা যায় একটা ফোঁড়া বা গোটার মোট অংশ। চামড়ার ওপর থেকে গোলাটে আকারের এই বাড়তি অংশটিতে কখনো ব্যথা অনুভূত হয়, কখনো ব্যথা ছাড়াই দিনের পর দিন টিকে থাকে এরা মানবদেহে। আর শরীরের এই গোলটে, উঁচু আর বাড়তি অংশটিকেই বলা হয় ডাক্তারি ভাষায় বোন স্পার বা অস্টিওফাইটিস।
বেশকিছু কারণে এই বোন স্পার হতে পারে মানুষের। শারিরীক নানারকম প্রদাহ, হাড়ের গঠনে পরিবর্তন, অতিরিক্ত শরীরচর্চা, অতিরিক্ত ওজন বা খুব বেশি চাপ নেওয়ার মতন কাজ অনেকবার করে করার কারণে মানুষের শরীরের তৈরি হতে পারে সমস্যাটি।

বোন স্পার শরীরের যে কোন অংশের হাড় থেকে জন্ম নিতে পারলেও সাধারণত দুটো হাড় যেখানে যুক্ত হয়েছে সেখান থেকেই জন্ম নেয় এটি। এছাড়াও মাংশপেশী, লিগামেন্ট বা রগেও হয়ে থাকে এই স্পারগুলো। না বুঝেই নানারকম চিকিত্সা চালানোর চেষ্টা করে মানুষ এই স্পারগুলোতে। ফলে কেবল বোন স্পারের ব্যথা বা অস্বস্তিই নয়, সেই সাথে যুক্ত হয় আরো নানান ঝামেলা। চলুন দেখে আসি ঘরোয়াভাবেই কি করে অনেকটা কমিয়ে বা দূর করে ফেলা যায় এই শরীরের বাড়তি অংশটি ও এর ব্যথাকে।
১. বরফ

যেকোন সময় ব্যথা পেলে প্রথমেই যে জিনিসটি আমাদের মাথায় ঘুরপাক খায় সেটা হচ্ছে বরফ। আর তাই বোন স্পারের ক্ষেত্রেও বরফকে কাজে লাগান। ব্যথার সাথে সাথে প্রদাহকেও বাঁধাগ্রস্থ করে এটি ( টপ টেন হোম রিমেডিস )। একটা তোয়ালেতে করে কয়েক টুকরো বরফ বেঁধে ফেলুন আর সেটাকে প্রয়োগ করুন ব্যথাযুক্ত স্থানে। ৫-১০ মিনিট কাজটি করুন। এরপর একটা বিরতি দিয়ে খানিক পর আবার শুরু করুন বরফ প্রয়োগ। তবে তাই বলে সরাসরি বরফ ব্যবহার করবেননা ত্বকে।
২. হলুদ

হলুদ শরীরের বোন স্পারের উপসর্গগুলোকে কমিয়ে দিতে সাহায্য করে। এর ভেতরে থাকা কারকিউমিন নামক হলুদ উপাদানটি প্রদাহবিরোধী ও অ্যান্টি-অক্সিডেন্ট হওয়ায় সেটি ব্যথা আর প্রদাহ দূর করতেও সাহায্য করে ( আর্থ ক্লিনিক )। ঘরোয়াভাবে ব্যবহারের ক্ষেত্রে এক টেবিল চামচ হলুদ গুড়ো নিয়ে সেটাকে এক কাপ দুধে মেশান। এরপর সেটাকে জ্বাল দিয়ে নিন হালকা আঁচে। প্রতিদিন এই পানীয়টি খানিকটা পান করুন।
৩. আদা

আদা বোন স্পারকে দূর করতে ও এর প্রদাহকে কমিয়ে দিতে বেশ ভাল কাজ করে। এক্ষেত্রে দুটি পদ্ধতিতে আদা ব্যবহার করতে পারেন আপনি। প্রথমত, আদার তেল বোন স্পার হওয়া অংশটিতে মালিশ করতে পারেন। এবং দ্বিতীয়ত, আদাকে কয়েক টুকরো করে সেটা পানিতে ১০ মিনিট মতন জ্বাল দিয়ে এরপর খানিকটা মধু মিশিয়ে নিয়ে পান করতে পারেন ( টপটেন হোম রিমেডিস )।
৪. অ্যাপল সাইডার ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগার শুধু শরীরের প্রদাহই দূর করেনা, বোন স্পার হতে সাহায্যকারী ব্যাপারগুলোকে থামিয়ে দিয়ে শরীরের পিএইচ লেভেলেরও সমতা রক্ষা করে। এটি ব্যবহারের ক্ষেত্রে প্রথমত, একটি তোয়ালেতে ভিনেগার মিশিয়ে এরপর সেটাকে বোন স্পারযুক্ত অংশটিতে মালিশ করতে পারেন। আর দ্বিতীয়ত, এক কাপ পানিতে কয়েক চা চামচ ভিনেগার মিশিয়ে সেটা পান করতে পারেন প্রতিনিয়ত ( আর্থ ক্লিনিক )।
৫. খাদ্যাভ্যাসে পরিবর্তন

শরীরে বোন স্পার দেখা দিলে নিজের খাদ্যাভ্যাস বদলে দিতে পারেন আপনি। এতে করে অনেকটাই দূর হবে আপনার বোন স্পারের সমস্যা। এক্ষেত্রে খেয়াল রাখুন যাতে করে খাবারে ভিটামিন কে, ভিটামিন ডি, ভিটামিন ই, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ওমেগা-৩ বেশি পরিমাণে থাকে। কারণ, এর প্রত্যেকটিই শরীরের প্রদাহ নিরাময়ের মাধ্যমে বোন স্পারকে দূর করতে সাহায্য করে ( ভিকুল )।
আর তাই শরীরের কোন স্থান ফুলে গেলে সেটাকে টিউমার ভাবা বা সেটা নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার কোন কারণ নেই। চিন্তা না করে বরং এই ঘরোয়া উপায়গুলো অবলম্বন করে দেখুন কোন সমাধান হয় কিনা। আর এরপরেও কিছু না হলে চিকিত্সকের কাছে যান আর অনুসরন করুন তার নির্দেশগুলো।

0 comments:

Post a Comment